দুবাই থেকে সরাসরি ফ্লাইটের জন্য উদ্যোগ নিতে হবে বার্লিনকেই: এমিরেটসের চেয়ারম্যান

Share on Facebook

এমিরেটস এয়ারলাইন্সের চেয়ারম্যান চেয়ারম্যান শেখ আহমেদ বিন সাঈদ আল-মাকতুম বলেছেন, দুবাই-বার্লিন সরাসরি ফ্লাইট চালু করার জন্য বার্লিনকেই এগিয়ে আসতে হবে। সম্প্রতি দুবাইয়ে আয়োজিত একটি এয়ারশো’তে গণমাধ্যমের সাথে এক গোলটেবিল বৈঠকে তিনি একথা জানান।

জার্মানি ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বিদ্যমান যোগাযোগ ব্যবস্থায়, জার্মানির মাত্র চারটি শহরে এমিরেটস এয়ারলাইন্সের চলাচল করার অনুমতি রয়েছে। বর্তমানে জার্মানির ফ্র্যাঙ্কফুর্ট, মিউনিখ, ড্যাসেল্ডার্ফ ও হামবুর্গ শহরে নিয়মিত ফ্লাইট পরিচালনা করছে দুবাই ভিত্তিক এই এয়ারলাইন্সটি। তাই বার্লিন-দুবাইতে ফ্লাইট ব্যবস্থা চালু করতে চাইলে চলমান কোন একটি নিয়মিত রুটকে ত্যাগ করতে হবে এমিরেটস এয়ারলাইন্সকে।

চলতি বছরের শুরুতে বার্লিনের মেয়র মাইকেল মুলার অ্যারাবিয়ান নিউজকে বলেন, বার্লিন-দুবাই সরাসরি ফ্লাইট ব্যবস্থা চালু করার ব্যাপারে ইতিবাচক আছে বার্লিন সরকার। এ বিষয়ে এমিরেটস এয়ারলাইন্সের চেয়ারম্যান ও সিইও শেখ আহমেদ বিন সাঈদ আল-মাকতুম বলেছেন, জার্মান সরকারের সাথে চলমান চুক্তিব্যবস্থায় দুবাই-বার্লিনে নতুন রুট চালু করতে চাইলে লাভজনক চারটি রুটের কোন একটিকে বন্ধ করে দিতে হবে। তাই নতুন এই রুট চালু করবার জন্য বার্লিনকেই বেশি আগ্রহী হতে হবে।

অ্যারাবিয়ান বিজনেসের এক প্রশ্নের জবাবে শেখ আহমেদ বলেন, ‘দীর্ঘদিন ধরেই আলোচনায় চলে আসছে এই বিষয়টি। আমি মনে করি, জার্মান যদি এমিরেটসের সাথে করা চার শহরের চুক্তিতেই সীমাবদ্ধ থাকতে চায়, এর অর্থ হলো তারা বার্লিনে এমিরেটসের ফ্লাইট সম্প্রসারণ করতে চায় না। ইতোমধ্যে ফ্র্যাঙ্কফুর্ট, মিউনিখ, ড্যাসেল্ডার্ফ ও হামবুর্গ শহরে অনেক বেশি বিনিয়োগ করেছি আমরা।’

তিনি আরও বলেন, ‘এটি সবসময়ই এমন হয় যে যদি আপনি কোনো শহর থেকে ফ্লাইট গুটিয়ে নতুন শহর থেকে ফ্লাইট চালু করতে বলেন, তাহলে নতুন ফ্লাইট পরিচালনার জন্য আপনার পক্ষ থেকে কিছু ইনসেন্টিভ অফার থাকা উচিত। অনেক দেশেই এরকম অফার থাকে। কারণ একটা নতুন ফ্লাইট চালু করতে অনেক খরচের একটা ব্যাপার আছে। আমরা তো ইতোমধ্যে চলমান চারটি শহরে অনেক বিনিয়োগ করেছি। এখন কোনো একটা শহর বাদ দিয়ে নতুন শহরে ফ্লাইট চালু করলে নতুন করে সেখানে আমাদেরকে বিনিয়োগ করতে হবে। সুতরাং দুবাই-বার্লিন ফ্লাইট চালু করতে জার্মান সরকারের পক্ষ থেকে আমাদেরকে কিছু ইনসেটিভ অফার করা উচিৎ।

Leave a Reply