দাবানল নিয়ন্ত্রণে যাত্রীবাহী বিমানের ব্যবহার

Share on Facebook

অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য নিউ সাউথ ওয়েলসের দাবানল নিয়ন্ত্রণে দেশটি ব্যবহার করেছে যাত্রীবাহী বোয়িং ৭৩৭ বিমান। কিছুটা পরিবর্তন ও বাড়তি সুবিধার কথা বিবেচনা করে ব্যবহার করা হয়েছে এই বিমানটিকে।

গত দুদিন ধরে  অর্থ্যাৎ বৃহস্পতিবার ও শুক্রবার বোয়িং ৭৩৭ বিমানটিকে ওয়াটার-বোমিং এয়ারক্রাফট হিসেবে ব্যবহার করা হয়। যদিও যাত্রীবাহী এই বিমানটিকে ভেতর থেকে পরিবর্তন করা হয়েছে। বোয়িং ৭৩৭ বিমানটি ১৫ হাজার লিটার (৪ হাজার গ্যালন) পানি এবং অগ্নি প্রতিরোধক বহনে সক্ষম। এছাড়া এই বিমানটি অতিরিক্ত ফায়ার-ফাইটারও ধারণ করতেও সক্ষম।

দেশটির কর্তৃপক্ষও বলেছে, নিউ সাউথ ওয়েলসের আগুন নিয়ন্ত্রণে ব্যবহার করা হয়েছে একটি মোডিফাইড বোয়িং ৭৩৭। যে বিমানটি পানি বহন করছিল সেটি নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রুরাল ফায়ার সার্ভিসের সঙ্গে চুক্তিবদ্ধ। কানাডিয়ান কোম্পানি কলসন অ্যাভিয়েশন। বিমানটিকে এয়ার ট্যাঙ্কারে রূপান্তরিত করেছে নিউ সাউথ ওয়েলসের অগ্নিনির্বাপক সংস্থাটির মুখপাত্র ক্রিস গার্লিক বলেন, আরও ৯টি ওয়াটার-বোমিং এয়ারক্রাফট রয়েছে আমাদের। ওই ৯টি এয়ারক্রাফটের মধ্যে একটি ৪৫ হাজার লিটার পানি এবং অগ্নিনির্বাপক ধারণক্ষমতা রাখে। বোয়িংটি দাবানলে আক্রান্ত এলাকায় বিপুল পরিমাণে পানি ও অগ্নিনির্বাপক ফেলতে বেশ দক্ষ।

Leave a Reply