ট্রাভেল এজেন্সির সাহায্যে বেড়াতে যে সব বিষয় মাথায় রাখবেন!

Share on Facebook

প্রতিদিনের কর্মব্যস্তার ক্লান্তি দূর করতে মাঝে মধ্যেই ছুটি নিয়ে অথবা ছুটি পেলে নিশ্চয়ই বাইরে বেড়াতে চলে যেতে চান। পরিবার, বন্ধু আবার অনেকে একাই ভ্রমণে চলে যান। সে ক্ষেত্রে কেউ বা নিজেদের উপরেই ভরসা করেন, আবার কেউ নিরাপত্তার কথা মাথায় রেখে সহায়তা নেন ট্রাভেল এজেন্সি বা গাইড অপারেটর প্রতিষ্ঠানের।

 

সেক্ষেত্রে আপনার বেছে নেয়া ট্রাভেল এজেন্সিটি কেমন, তার উপরেই কিন্তু আপনার ভ্রমণ অভিজ্ঞতা অনেকটাই নির্ভর করে। তাই ট্র্যাভেল এজেন্সি বাছাই করার আগে কয়েকটি জিনিস মাথায় রাখা দরকার। ঠিক কোন কোন বিষয়ে কথা বলে তবেই ট্রাভেল এজেন্সিকে দায়িত্ব দেবেন, জানেন? দেখে নিন সে সব।

 

১. ট্রাভেল এজেন্সির কাস্টমার সার্ভিস কেমন সেই সম্পর্কে ওয়াকিবহাল থাকুন। প্রত্যেক ভ্রমণকারীর সঙ্গে ট্র্যাভেল এজেন্সিটি একই রকম ব্যবহার করে কি না সেই দিকেও নজর রাখা জরুরি।

 

২. আপনি যে যে টুরিস্ট স্পটে বেড়াতে যেতে চান, সেইগুলিতে ট্রাভেল এজেন্সি নিয়ে যাবে কি না জেনে নেওয়া দরকার। সেই স্পটগুলিতে বেড়ানোর জন্য কতটা সময় বরাদ্দ সেদিকেও নজর দেওয়া দরকার, না হলে ভ্রমণপিপাসুরা সমস্যায় পড়তে পারেন।

 

৩. কোনও জরুরি কালীন অবস্থায় সেই ট্রাভেল এজেন্সিটি পরিস্থিতি কতটা সামাল দিতে সক্ষম তা বুঝে নিতে হবে।

 

৪. মহিলা ভ্রমণকারীদের নিরাপত্তার বিষয়টিও দেখে নিতে হবে।

 

৫. কেউ অসুস্থ হয়ে পড়লে বা শিশু ও বৃদ্ধদের জন্য ওই ট্রাভেল এজেন্সির কোনও বিশেষ ব্যবস্থা হয় কি না তা দেখে নেওয়া প্রয়োজন।

 

৬. অনেক ট্রাভেল এজেন্সিতে অদক্ষ ম্যানেজারকে সঙ্গে দেন। এমন হলে সচেতন হোন। কোন ট্রাভেল এজেন্সির ম্যানেজার কতটা দক্ষ, সেটা ভাল করে খোঁজখবর নিন।

 

এই বিষয়গুলি সম্পর্কে যেভাবে জানবেন-

 

১. আপনার কোনও বন্ধু বা পরিচিত বেড়িয়ে এসেছে এমন একটি ট্রাভেল এজেন্সি বেছে নিন। তাঁদের অভিজ্ঞতা জেনে তবেই ট্র্যাভেল এজেন্সিটির সঙ্গে যোগাযোগ করুন।

 

২. ট্রাভেল এজেন্সিটির ওয়বেসাইট ভাল করে পড়ুন। কোথায় কোথায় তারা বেড়াতে গিয়েছে, কত খরচ পড়েছে তা দেখুন।

 

৩. কাস্টমার রিভিউ দেখেও আপনার সামান্য ধারণা হবে ট্রাভেল এজেন্সি সম্পর্কে।

 

৪. আরও তথ্যের প্রয়োজন পড়লে এজেন্সিতে ফোন করে কথা বলে জানুন। আপনার নিজের কী কী প্রয়োজন সেকথাও জানান।

 

৫. একজন ভাল ট্রাভেল এজেন্ট ভ্রমণকারী কোথায় বেড়াতে যেতে চায় সেটা প্রথমেই জেনে নেন। তাই কথা বলার সময়ে এই বিষয়টি মাথায় রাখুন।

 

 

Leave a Reply