টাকার গাছ যুক্তরাজ্যে !

Share on Facebook

টাকা কি গাছে ধরে? প্রবাদটা অজানা নেই কারোই। যুক্তরাজ্যের কিছু এলাকায় গাছের দিকে তাকালে অবশ্য ভুল মনে হবে প্রবাদকেই। একমুহূর্তের জন্য হলেও ভাবতে পারেন অনেকে– টাকা তাহলে গাছেও ধরে!

ওয়েলসে এমন অনেক জায়গা আছে, যেখানে গাছের গায়ে লাগানো থাকে অসংখ্য পয়সা। দেখলে মনে হয় যেন পয়সা ধরেছে গাছে! এ নিয়ে যারা জানেন না, যুক্তরাজ্যের বন-জঙ্গলে চলার পথে সেই পর্যটকরা পড়ে যান ধন্ধে। ওয়েলসের উত্তরে গোয়াইনেড কাউন্টির পোর্টমেরিয়ন গ্রামে প্রায়ই চোখে পড়ে টাকার এমন গাছ। স্থানীয়রা তাদের প্রাচীন ঐতিহ্য ধরে রাখার কারনেই দেখা যায় এমন দৃশ্য।

রহস্যঘেরা টাকার গাছে
অদ্ভুত ঐতিহ্যের ছোঁয়া যেমন লেগে আছে,
তেমনি জড়িয়ে আছে কুসংস্কারও। স্থানীয় অনেকেই বিশ্বাস করেন, গাছের কাণ্ডে পয়সা ঠুকে দিলে ভাগ্যবদল হয়। আবার অনেকের বিশ্বাস, কোনও অসুস্থ মানুষ গাছের গায়ে পয়সা ঠুকে দিলে আরোগ্য লাভ করেন তিনি। একইসঙ্গে
চর্চা আছে এই বিশ্বাসেরও যে যদি কেউ গাছ থেকে পয়সা তুলে নেয়, তাহলে সেই নারী-পুরুষ মারাত্মক অসুখে পড়বে।

ধারণা করা হয়, ১৭০০ সাল থেকেই প্রচলন
রয়েছে গাছে পয়সা ঠুকে দেওয়ার। তখন এই জনপদের বাসিন্দারা বিশ্বাস করতেন, এ কাজ করলে অসুস্থতা থেকে মুক্তির পাশাপাশি তাদের জীবনে সুখশান্তি আসবে।
তাই এসব আকাঙ্ক্ষা থেকে গাছের গায়ে পয়সা মেরে রাখতে থাকেন তারা।

এই তত্ত্ব গ্রামের বাসিন্দাদের ক্ষেত্রে সত্যিই ফলপ্রসূ হয় কিনা তা এখনও রহস্য। তবে যুক্তরাজ্যে ঘুরতে যাওয়া পর্যটকদের কাছে ‘টাকার গাছ’ অন্যরকমের একটি আকর্ষণ। এই গাছগুলো যেমন অনন্য, একইসঙ্গে রহস্যময়।

Leave a Reply