ঘুরে আসুন টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সমাধি

Share on Facebook

স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারণেই বিশেষায়িত টুঙ্গিপাড়া। গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলায় বঙ্গবন্ধুর সমাধিসৌধ অবস্থিত। প্রতিদিন অসংখ্য মানুষ ছুটে যান সেখানে। কবর জিয়ারতের পাশাপাশি মনোরম দৃশ্যও ভালো লাগে ভ্রমণপিপাসুদের।

 

অবস্থান

গোপালগঞ্জ শহর থেকে ৩০-৩৫ মিনিটের পথ টুঙ্গিপাড়া। বঙ্গবন্ধুর জন্মস্থান এই টুঙ্গিপাড়া গ্রামের শেখ বাড়ি। ১৯৭৫ সালে দেশদ্রোহী ঘাতকদের হাতে সপরিবারে নিহত হওয়ার পর শুধু তাঁকে দাফন করা হয় এখানে। পরবর্তীতে বঙ্গবন্ধুর করব ঘিরেই গড়ে ওঠে সমাধিসৌধ।

Image result for ঘুরে আসুন টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সমাধি

সমাধিসৌধ

বঙ্গবন্ধুর সমাধিসৌধে ঢুকতে কোনো প্রবেশমূল্য দিতে হয় না। সমাধিসৌধের প্রদর্শনী গ্যালারি ঘুরে দেখতে পাবেন বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন সময়ের ছবি। রয়েছে একটি পাঠাগারও। পাঠাগারের পাশেই দর্শক গ্যালারিসহ একটি উন্মুক্ত মঞ্চ রয়েছে। সেখানে বিভিন্ন অনুষ্ঠান করা যায়। গ্যালারি থেকে কিছু দূরে বঙ্গবন্ধুর কবর। চমৎকার স্থাপত্য দিয়ে কবরটিকে আবৃত করে রাখা হয়েছে। কবরের কাছে সবার যাওয়ার অনুমতি থাকলেও ছবি তোলা নিষেধ।

Image result for ঘুরে আসুন টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সমাধি

কীভাবে যাবেন

গুলিস্থান থেকে সরাসরি টুঙ্গীপাড়ার বি আর টি সি বাস রয়েছে। এছাড়া সায়দাবাদ থেকে গোপালগঞ্জগামী বাসে চড়ে গোপালগঞ্জ নেমে অটো বা সি এন জি তে করেও টুঙ্গীপাড়া যাওয়া যায় ।

 

কোথায় থাকবেন

টুঙ্গীপাড়ার পাশে উপজেলা ডাক বাংলোতে থাকা যায়, এছাড়া উপজেলায় তেমন কোন আবাসন ব্যবস্থা নেই। গোপালগঞ্জ জেলা সদরের টাউন রোডে অনেকগুলো ভাল মানের আবাসিক হোটেল রয়েছে।

 

কী খাবেন

টুঙ্গিপাড়ায় খাওয়ার জন্য বেশকিছু হোটেল ও রেস্টুরেন্ট পাবেন। এখানে গ্রামীণ পরিবেশে সস্তা এবং স্বাস্থ্যকর খাবার পাওয়া যাবে।

Leave a Reply