ঘুরে আসতে পারেন শিল্পাচার্য জয়নুল আবেদীন সংগ্রহশালা/জাদুঘর

Share on Facebook

শিল্পী জয়নুল আবেদীন এর জন্মস্থান জেলা শহর ময়মনসিংহের সাহেব কোয়ার্টার এলাকায় ব্রহ্মপুত্র নদের পাড়ে তার কালজয়ী চিত্রকর্ম ও আনুষঙ্গিক বেশকিছু ব্যবহার্য জিনিসপত্র নিয়ে গড়ে উঠেছে শিল্পাচার্য জয়নুল আবেদীন সংগ্রহশালা/জাদুঘর (Zainul Abedin Zadoghar)। শিল্পাচার্যের চিরচেনা ও ভালো লাগার এ স্থানটিতে তিনি নিজ উদ্যোগে ও জেলা প্রশাসনের সহায়তায় তার আঁকা ৭০টি চিত্রকর্ম নিয়ে ১৯৭৫ সালের ১৫ এপ্রিল প্রতিষ্ঠা করেন শিল্পাচার্য জয়নুল আবেদীন সংগ্রহশালা, সংগ্রহশালাটি উদ্বোধন করেছিলেন তৎকালীন উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম। ১৯৮৭ সালে সংগ্রহশালাটি দ্বিতল ভবনে উন্নীত করা হয় এবং নিচ তলায় রক্ষিত চিত্রকর্মগুলোকে দ্বিতীয় তলায় স্থানান্তর করে প্রদর্শনের ব্যবস্থা করা হয়। ময়মনসিংহ শহরের অন্যতম প্রধান আকর্ষণ জয়নুল আবেদিন সংগ্রহশালা। ব্রহ্মপুত্র নদের তীরে সাহেব কোয়ার্টার নলিনী রঞ্জন সরকারের বাড়িতে এ সংগ্রহশালাটি অবস্থিত।

 

Image result for শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা/জাদুঘর

কীভাবে যাবেন

ঢাকা থেকে সড়ক পথে ময়মনসিংহে আসতে মহাখালী বাস টার্মিনাল থেকে বিভিন্ন পরিবহন সংস্থার মেইল ও লোকাল গাড়িতে ২ ঘন্টা ৩০ মিনিট থেকে ৩ ঘন্টা ৩০ মিনিটে ময়মনসিংহে পৌঁছা যায়। মহাখালী ছাড়াও কমলাপুর, বিআরটিসি টার্মিনাল থেকে ঢাকা-নেত্রকোনা রুটের গাড়িতেও ময়মনসিংহে আসা যেতে পারে। ময়মনসিংহ শহরের ব্রীজ মোড় থেকে অটোতে জাদুঘরে যাওয়া যাবে।

এছাড়া ঢাকা থেকে তিস্তা এক্সপ্রেস সাতটা বিশ এ ময়মনসিংহ এর উদ্দেশ্যে ছাড়ে। এছাড়াও অগ্নিবীনা এক্সপ্রেস নয়টা চল্লিশ এ ছাড়ে।

 

কোথায় থাকবেন

চাইলে একদিনেই ঘুরে ফিরে আসতে পারেন। তবে যদি ময়মনসিংহ এর চারপাশে আরও কিছু জায়গায় ঘুরতে যান তাহলে স্থানীয় অনেক হোটেল আছে, থাকতে পারেন।

 

কী খাবেন

প্রেসক্লাব ক্যান্টিনের মোরগ পোলাওয়ের খুব নামডাক। আর আছে হোটেল ধানসিঁড়ি ও হোটেল সারিন্দা।এছাড়া ময়মনসিংহ শহরে যাবেন আর বিখ্যাত মুকুল ভাইয়ের চায়ের দোকান ঢুঁ মারবেন না তা কি করে হয়! মুকুল ভাইয়ের চা, সিঙ্গারা আর পুরি দারুণ মুখরোচক।

Leave a Reply