এক্সপ্রেস হলিডেজ আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের পাশাপাশি সব ধরণের সোটো টিকেটও ইস্যু করে

Share on Facebook

সাধারণের মাঝে একটা ধারণা আছে যে ট্যুর অপারেটর বা ট্রাভেল এজেন্সীগুলোতে স্বল্পশিক্ষিতরা কাজ করেন, এ পেশায় শিক্ষার তেমন একটা দরকারও হয়না। অন্যদিকে, স্বচ্ছ ধারণা ও ব্যপক প্রচারণা না থাকায় মনে করা হয় যে এ পেশায় বা খাতের ভবিষ্যত উজ্জ্বল নয়। যারা এ শিল্পের সাথে দীর্ঘ দিন  থেকে জড়িত আছেন এবং যারা নতুন করে  জড়িত হচ্ছেন তাদের ব্যবসায়িক অন্যান্য প্রতিকূলতার সাথে এসব প্রতিকূলতার বিরুদ্ধেও লড়াই করতে হয়। এসব প্রতিকূলতা জয় করেই অগ্রসর হতে হয়। এমন পরিস্থিতিতে সততা ও নিষ্ঠা, পেশার প্রতি একাগ্রতা এবং ভালোবাসায় যে সফলতা আসে একান্ত সাক্ষাৎকারে তারই বয়ান জানালেন জাকির হোসাইন।

জাকির হোসাইন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে ২০০৫-২০০৬ শিক্ষাবর্ষে মাস্টার্স পাশ করেন। অন্য ক্ষেত্রে চাকুরীর সুযোগ থাকলেও তিনি চাকরি নিলেন তৎকালীন প্রথম সারির ট্র্যাভেল এজেন্সি ‘ক্লাব ট্রাভেলস’এ। এখান থেকেই নিজেকে ট্যুর এবং ট্রাভেল পেশাজীবী হিসেবে প্রতিষ্ঠা করার মিশনের সূচনা। ক্লাব ট্রাভেলসে দায়িত্বপালনের সময়েই শিখতে শুরু করেন বিমান টিকেট ও হোটেল বুকিং আর যাত্রীসেবা প্রদানের প্রাথমিক থেকে খুঁটিনাটি বিষয়গুলো পর্যন্ত। পেশার প্রতি অগাধ ভালবসা আর অভিজ্ঞতাকে পুঁজি করে ২০১১ সালে প্রতিষ্ঠা করেন এক্সপ্রেস হলিডেজ। এরপর থেকে শুধুই সামনের দিকে এগিয়ে যাওয়া।

এক্সপ্রেস হলিডেজের প্রতিষ্ঠাতা সিইও জাকির হোসাইনের সাথে পর্যটন শিল্পের নানাদিক নিয়ে ‘পর্যটনিয়া’র আলাপ-

পর্যটনিয়াঃ এক্সপ্রেস হলিডেজ পর্যটকদের কোন সেবাগুলো প্রদান করে?

জাকির হোসাইনরঃ এক্সপ্রেস হলিডেজ মূলত ট্যুর ও ট্রাভেল এজেন্সি। এ এজেন্সি সেবা প্রদানে শুধু ক্লায়েন্টের কাছেই দায়বদ্ধ নয়, নিজের কাছেও সমান দায়বদ্ধ। এ লক্ষ্য সামনে রেখে একজন ট্রাভেলারের যেসব সেবার প্রয়োজন হয় তার সবগুলোই প্রদান করে। ট্যুরিস্ট ভিসা প্রসেস , এয়ার টিকেট ইস্যু, হোটেল রিজার্ভেশনের পাশাপাশি পরামর্শ এবং ক্লায়েন্টের চাহিদা অনুযায়ী বিভিন্ন সেবাও দেয়া হয়। ট্যুরের ক্ষেত্রে থাইল্যান্ড, মালেয়শিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়াসহ বেশকিছু দেশের নির্দিষ্ট কয়েকটি পর্যটনগন্তব্যে প্যাকেজ ট্যুরও পরিচালনা কর এক্সপ্রেস হলিডেজ।

পর্যটনিয়াঃ টিকেটিং এর ক্ষেত্রে এক্সপ্রেস হলিডেজ কি শুধু আন্তর্জাতিক রুটের টিকেটগুলোই ইস্যু করে?

জাকিরঃ আমরা আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের পাশাপাশি সব ধরণের সোটো টিকেটও ইস্যু করি।

পর্যটনিয়াঃ ছোটো টিকেট!

জাকিরঃ হাহাহা হ্যাঁ, সোটো টিকেট। সোটো বলতে এখানে সাইজে বা আকারে ছোটো নয়। এখানে সোটো (SOTO) মানে হচ্ছে সোল্ড আউট সাইড টিকেটেড আউট সাইড। সোটো টিকেট ভাষাগত কারণে ছোটো টিকেট হিসেবে উচ্চারিত হয়।

পর্যটনিয়াঃ সোটো টিকেট বিষয়ে আরও বিস্তারিত জানতে চাইছি-

জাকিরঃ বাংলাদেশ থেকে অন্য দেশে ভ্রমণে গেলে যাওয়া ও আসার অথার্ৎ দুই পথের টিকেট ইস্যু করে নিয়ে গেলে সেটাকে রিটার্ন টিকেট বলে। তবে শুধু যাওয়ার টিকেট ইস্যু করলে তা ওয়ান ওয়ে টিকেট। এই টিকেটগুলো বাদে অর্থাৎ বাংলাদেশ থেকে টিকেট ইস্যু এবং বাংলাদেশ থেকেই ফ্লাই শুরু করবে এমন টিকেটগুলো বাদে যত টিকেট আছে সবই ছোটেো বা সোটো (SOTO) টিকেট। উদাহরণ দিয়ে বলা যায়, বাংলাদেশের বাইরে অন্য কোনো দেশ থেকে কেউ বাংলাদেশে আসবে সেই টিকেটটা যদি আমরা ইস্যু করে দেই তাহলেই তবে সেটাকে সোটো টিকেট বলা হবে। একইভাবে বাংলাদেশের বাইরে দ্বিতীয় কোনো দেশ থেকে তৃতীয় কোনো দেশে (যেমনঃ নিউ ইয়র্ক থেকে লণ্ডন) ট্র্যাভেল করার টিকেট এমনকি দ্বিতীয় কোনো দেশের একটা শহর থেকে অন্য শহরে (মেলবোর্ন থেকে সিডনি) যাওয়ার টিকেটও আমরা করে দিতে পারি, এগুলো সবই সোটো টিকেট।

পর্যটনিয়াঃ আমাদের দেশে সোটো টিকেটগুলোর ক্রেতা কারা?

জাকিরঃ ছোট টিকেট প্রয়োজন অনুযায়ী সবাই ইস্যু করে নেয়। দেশি বিদেশি সব রকম ক্রেতাই আছে। তবে এক্সপ্রেস হলিডেজ থেকে এ সেবা গ্রহনকারীদের অধিকাংশই বাংলাদেশি এবং প্রবাসী। বাস্তবতা হচ্ছে, বাংলাদেশ থেকে এখন আউট বাউন্ড ট্যুর বেশি হচ্ছে। যারা ইউরোপ, অ্যামেরিকা ট্যুরে যাচ্ছেন তাঁরা আমার ক্লায়েন্ট। তাঁরা তাদের ভ্রমণ পরিকল্পনা অনুযায়ী এক শহর থেকে আরেক শহরে বা একদেশ থেকে আরেক দেশে যাওয়ার টিকেট ইস্যু করে নিয়ে যাচ্ছেন। আবার আমার ঘনিষ্ঠ কিছু প্রবাসী আছে যারা বিশ্বের বিভিন্ন দেশের ভার্সিটিগুলোতে পড়ালেখা করছেন বা বিভিন্ন অফিসে কর্মরত আছেন, তাঁরা কোথাও ঘুরতে গেলে আমাকে টিকেট পাঠাতে বলে। আমি টিকেট ইস্যু করে তাঁদের মেইলে পাঠিয়ে দেই।

পর্যটনিয়াঃ যারা বাংলাদেশ থেকে ইউরোপ বা অ্যামেরিকা ট্যুরে যায় বা ধরেন যারা অ্যামেরিকা বা অস্ট্রেলিয়াতে থেকে অ্যামেরিকা বা অস্ট্রেলিয়াতেই ঘুরবে তারা কেন আপনার কাছে টিকেট কিনবে? শুধুমাত্র সম্পর্কের খাতিরে?

জাকিরঃ সম্পর্কের আগেও বলতে হবে আস্থা ও বিশ্বাস। আস্থা ও বিশ্বাসের ওপর ভিত্তি করেই গড়ে ওঠে সম্পর্ক। আমাদের পক্ষ থেকেও ক্লায়ন্টের আস্থা আর বিশ্বাসের সম্মান দিতে প্রাইস ফ্যাসিলিটিজসহ অন্যান্য সুবিধা প্রদান অবশ্য পালনীয় হয়ে যায়। এমন অনেক ইন্ডিভিজুয়াল ট্রাভেলার আছে এমনকি ট্যুর অপারেটরও আছে যাদের ভ্রমণ শিডিউলে কোনো পরিবর্তনের সম্ভাবনা নাই বললেই চলে। এরকম সময়ে তাঁরা আগেই টিকেট ইস্যু করে নেয় কারণ ভ্রমণের তারিখ যতো কাছাকাছি আসে টিকেটের দাম সাধারণত ততো বাড়ে। তাই কিছুদিন আগে টিকেট ইস্যু করে তাঁরা অনেকটা সাশ্রয়ও করতে পারে। আবার এমনো কিছু সময় আছে দেখবেন, নিউ ইয়র্ক থেকে টরেন্টো যাওয়ার যে বিমান ভাড়া সেটা নিউ ইয়র্ক থেকে ইস্যু করলে একরকম, টরেন্টো থেকে ইস্যু করলে আরেকরকম আবার ঢাকা থেকে ইস্যু করলে অন্যরকম। এসব নানা কারণে ছোট টিকেট ইস্যু করার প্রয়োজন হয়।

পর্যটনিয়াঃ এয়ারলাইন্সের টিকেট ইস্যুর ক্ষেত্রে এক্সপ্রেস হলিডেজ-এর কি কোনো সীমাবদ্ধতা বা বাছবিচার আছে?

জাকিরঃ বিশ্বের যেকোনো এয়ারের টিকেটই আমরা ইস্যু করে দিতে পারি, শর্ত শুধু একটাই টিকেটটা অনলাইনে থাকতে হবে। এমন কিছু এয়ারলাইন্স আছে যারা শুধুমাত্র অফ লাইনে টিকেট বিক্রি করে অনলাইনে বা এজেন্টের মাধ্যমে বিক্রি করে না যেমন, ঢাকা থেকে ভুটানের পারো গামী ড্রুক এয়ার বা ঢাকা থেকে ইন্ডিয়ার চেন্নাইগামী মালদ্বিভিয়ান এয়ারলাইন্স। এরকম কিছু ব্যাতিক্রম ক্যারিয়ার বাদে যেসব বিমান আকাশে উড়ে এমন সব বিমানের টিকেটই এক্সপ্রেস হলিডেজে পাওয়া যায়।

পর্যটনিয়াঃ হোটেল বুকিংয়ের ক্ষেত্রে আপনাদের যোগাযোগ কতটা প্রসারিত?

জাকিরঃ বিশ্বের ১৬৫টার বেশি দেশের প্রায় ২৭৯৮৩৭৬৩টা হোটেলের সাথে আমাদের লিংক। এসব হোটেলের সাথে আমাদের কর্পোরেট এগ্রিমেন্ট করা আছে। বিশ্বের বিভিন্ন দেশে আমরা স্ট্যান্ডার্ড হোটেল থেকে শুরু করে ফাইভ স্টার সেভেন স্টার হোটেল পর্যন্ত বুকিং করি। হোটেল বুকিঙয়ের সাথে আমরা অবশ্য কিছু ডিনার ক্রুজও বুকিং করি।

পর্যটনিয়া : যারা ট্র্যাভেল এন্ড ট্যুরিজম সেক্টরে আসতে চায় তাদের প্রতি আপনার পরামর্শ কী?

উত্তর: ট্যুরিজম একটি বুমিং সেক্টর।শুধু বংলাদেশেই নয় সারা বিশ্বেই পর্যটন শিল্প হিসেবে অনেক এগিয়ে যাচ্ছে। এই শিল্পের ভবিষ্যত উজ্জ্বল। এই পেশা বেশ চ্যালেঞ্জিং। এখানে রাতারাতি সুনাম কামানোর কোনো সুযোগ নাই। যারা এই পেশায় আসতে চায় তাদের প্রতি পরামর্শ হলো, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি কাজের প্রতি শতভাগ নিবেদিত হতে হবে। এই পেশায় সফলতা আসে ধীরে ধীরে, তাই অস্থির বা কল্পনাবিলাসী না হয়ে নিজের কাজটা সুন্দরমতো করে যেতে হবে। তাহলে সফলতা একদিন আসবেই।

পর্যটনিয়াঃ আপনাকে ধন্যবাদ।

জাকিরঃ আপনাকেও ধন্যবাদ।

এক্সপ্রেস হলিডেজের সার্ভিসগুলোর আরও বিস্তারিত ধারণা পেতে ভিজিট করুন http://expressholidaysbd.com/

Leave a Reply