মেঘালয়ে বাধ্যতামূলক করা হলো পর্যটকদের জন্য নিবন্ধন

মেঘালয়ের রাজ্য সরকার গণতান্ত্রিক জোট একটি অধ্যাদেশ আকারে মেঘালয় বাসিন্দা, সুরক্ষা ও নিরাপত্তা আইন, ২০১, (এমআরএসএসএ) সংশোধনকে অনুমোদন করেছে। এই সংশোধনের ফলে, ২৪ ঘণ্টার বেশি সময় মেঘালয়ে থাকতে চাইলে সব পর্যটককেই প্রবেশের সময় বাধ্যতামূলক নিবন্ধন করতে হবে।

0
47

ভারতের মেঘালয়ে বাংলাদেশসহ বিভিন্ন দেশের পর্যটকরা বেড়াতে যান। রাজ্যটির রাজধানী শিলং আর চেরাপুঞ্জি শহরে ভ্রমণপ্রেমীদের সমাগম চোখে পড়ে সবচেয়ে বেশি। নতুন খবর হলো, মেঘালয়ে ২৪ ঘণ্টার বেশি থাকতে চাইলে সব পর্যটককেই প্রবেশের সময় করতে হবে বাধ্যতামূলক নিবন্ধন। গত শুক্রবার (১লা নভেম্বর) এক আদেশে এটি বাধ্যতামূলক করা হয়েছে।

অভিবাসীদের বৈধতা দিতে নাগরিকত্ব আইন সংশোধনের জন্য কেন্দ্রীয় সরকারের প্রস্তাবের বিপক্ষে মেঘালয় রাজ্য সরকার। দ্য ন্যাশনাল পিপল’স পার্টির গণতান্ত্রিক জোট মেঘালয় বাসিন্দা, সুরক্ষা ও নিরাপত্তা আইন, ২০১, (এমআরএসএস) সংশোধনকে অনুমোদন করেছে।

প্রতিবছর মেঘালয়ে ভ্রমণ করে হাজারো ভ্রমণপিয়াসুরা।

রাজ্যে অবৈধ অভিবাসন বন্ধে নতুন বিধি অন্তর্ভুক্ত করতে নাগরিকদের সুরক্ষা আইনে সংশোধনী অনুমোদন দিয়েছে মেঘালয় গণতান্ত্রিক জোটের মন্ত্রিসভা। আগে কেবল ভাড়াটিয়াদের বেলাতেই প্রযোজ্য ছিল এই আইনটি।

মেঘালয়ের উপ-মুখ্যমন্ত্রী প্রেস্টোন টাইনসঙ বলেন, ‘বিদ্যমান আইনের সংশোধন অবিলম্বে কার্যকর দেখা যাবে। অধ্যাদেশটি পরবর্তী সংসদ অধিবেশনে পাস করা হবে।’

তবে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে মেঘালয় নতুন নিয়ম ব্যবহার করবে না। কর্তৃপক্ষ জানান যে, এতে করে পর্যটকদের ভ্রমণ সুবিধা ও নিরাপত্তাও আরও জোরদার হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে