পর্যটন কেন্দ্রগুলোতে টিকিটের দাম বাড়াচ্ছে ভূটান

ভূটানের বিভিন্ন পর্যটনকেন্দ্রের প্রবেশমূল্য বৃদ্ধি হচ্ছে ২০২০ সালের জানুয়ারি থেকে। পর্যটকদের সমাগম নিয়ন্ত্রণ করতে ও পর্যটক খাতের উন্নয়নের লক্ষ্যে এমন সীদ্ধান্ত গ্রহণ করেছে দেশটির সরকার।

0
66

২০২০ সালের জানুয়ারি থেকে টিকিটের দাম বেড়ে যাবে ভূটানের বিভিন্ন পর্যটককেন্দ্রের। এমনই ঘোষণা দিয়েছে ট্যুরিজম কাউন্সিল অব ভুটান (টিসিবি)। ফলে একই অঞ্চলের রাষ্ট্র হিসেবে বাংলাদেশ, ভারত ও মালদ্বীপের পর্যটকরা বিশেষ ছাড়ের যে সুবিধা এতোকাল ছিলো, সে সুবিধার সুযোগ আর থাকছে না। তবে এর নির্দিষ্ট কোনও কারণ জানায়নি সংস্থাটি।

টিসিবির মহাপরিচালক দর্জি ধরাধুল জানান, এই প্রবেশমূল্য বাড়ানো হচ্ছে সাময়িক সময়ের জন্য। তিনি উল্লেখ করেন, পর্যটক সমাগম নিয়ন্ত্রণ ও এই খাতের উন্নয়নের লক্ষ্যেই প্রবেশমূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

টাইগার নেস্ট

জানা গেছে, দেশটির উপত্যকা শহর পারোতে অবস্থিত আশ্রম টাইগার’স নেস্টের টিকিটের দাম ৭ দশমিক ১৪ ডলার থেকে বেড়ে হবে ১৪ দশমিক ২৫ ডলার। এছাড়া থিম্পুর দুর্গ চিচো-জঙ, বৌদ্ধস্তূপ মেমোরিয়াল চোরটেনসহ অন্যান্য পর্যটন স্পটের প্রবেশমূল্য ৪ দশমিক ২৮ ডলার থেকে বাড়িয়ে করা হচ্ছে ৭ দশমিক ১৪ ডলার। তবে ৫০ শতাংশ ছাড় থাকবে শিক্ষার্থীদের জন্য।

কয়েক বছর ধরে বাংলাদেশ, ভারত ও মালদ্বীপের আঞ্চলিক পর্যটকদের ভিড় লেগেই থাকে ভুটানে। ধারণা করা হচ্ছে, ঐতিহাসিক স্থানে তাদের উপস্থিতি কমাতেই টিকিটের দাম বাড়ছে। পর্যটনবান্ধব বিভিন্ন সুবিধা বাড়াতে এই উদ্যোগ কাজে আসবে বলে টিসিবি আশাবাদী।

ভুটানের বেশ কয়েকজন ট্যুর গাইডের মন্তব্য, আঞ্চলিক পর্যটকদের জন্য যথাযথ গাইডলাইন ও নিয়ম থাকলে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে সহায়ক হবে।

মন্তব্য করুনঃ-

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে