চীনা পর্যটক বাড়ছে সার্বিয়াতে

সৌন্দর্য্যে ভরপুর থাকা সত্ত্বেও পর্যটনের দিক থেকে দক্ষিণ ইউরোপের সার্বিয়া পিছিয়ে ছিলো সবসময়ই। সাম্প্রতিক সময়ে সার্বিয়ার পর্যটনে আকৃষ্ট হয়ে উঠেছে আন্তর্জাতিক পর্যটক, বিশেষ করে চাইনিজরা। কেবল চলতি বছরের প্রথম আট মাসে চীনা পর্যটকেরা ভীড় জমিয়েছেন সার্বিয়ার বিভিন্ন পর্যটনকেন্দ্রে।

0
50

চীন-সার্বিয়ার রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্কের ক্রমোন্নতি, দীর্ঘমেয়াদী ভিসার ফলে সার্বিয়াতে ক্রমশঃ বাড়ছে চীনা পর্যটকের সংখ্যা। ক্রমবর্ধমান বিশ্ব পর্যটনের বাজারে এতোকাল পিছিয়ে ছিলো সার্বিয়া। সম্প্রতি, এশিয়ান পর্যটকদের আকর্ষন করেছে ইউরোপীয়ান এই দেশটি। চলতি এই ২০১৯ সালের প্রথম ৮ মাসেই সার্বিয়া আকর্ষিত করেছে ১.২ মিলিয়ন বিদেশী পর্যটককে। তন্মধ্যে ৯২ হাজারই চীনা পর্যটক।

চীনা পর্যটকদের এই আকর্ষণ আরো বৃদ্ধি করতে সার্বিয়ানরা পদক্ষেপ নিচ্ছে অত্যন্ত দ্রুত। পর্যটকদেরকে আকৃষ্ট করে এমন প্রতিটি স্থানেই বৃদ্ধি পাচ্ছে চাইনিজ রেস্তোঁরা। রাস্তাঘাটে চিহ্ন হিসেবে ব্যবহার শুরু হয়েছে চাইনিজ ম্যান্ডারিনের। এছাড়াও কিছু সংখ্যক চাইনিজ পুলিশও অবস্থান নিয়েছে বেলগ্রেডে, চীনা পর্যটকদের সাহায্য করবার উদ্দেশ্যে।

পশ্চিম ইউরোপের তুলনায় সার্বিয়াতে পর্যটক জমায়েত হয় অনেক কম। দেশটির মোট জিডিপির মাত্র ৩ শতাংশ আসে পর্যটনখাত থেকে। মূলত পর্যটকদের আকৃষ্ট করতে ২০১৭ সালেই দেশটির সরকার ট্যুরিস্ট ভিসা মেয়াদ বৃদ্ধি ও সহজলভ্য করেছে।

মন্তব্য করুনঃ-

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে