ঘুরে আসুন গজনী বর্ডার রোড

0
20

বাংলাদেশ ও মেঘালয়ের সীমান্ত ঘেষে জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলা থেকে একেবারে সুনামগঞ্জ পর্যন্ত যে রাস্তা গিয়েছে তা স্থানীয়দের কাছে বর্ডার রোড নামে পরিচিত। এ রাস্তা কখনো ভাঙ্গা চোড়া, কখনো মাটির কখনো পাকা ,আবার কখনো ইট বিছানো। জামালপুরের বকশীগঞ্জ দিয়ে ঢুকলে এই রাস্তায় বেশ কিছু উচু নীচু টিলা অতিক্রম করে যেতে হয়। যা সত্যি অপূর্ব। হাতের বায়ে উত্তর দিকে সব সময় মেঘালয়ের পাহাড় শ্রেনী হাতছানি দিয়ে ডাকবে। বাংলাদেশ বন বিভাগের অনেক গুলো বন বিট ও রেঞ্জ রয়েছে এই পথে। এই পথের অন্যতম আকর্ষনীয় ও ভয়ের দিক বাংলাদেশ অংশে ফসল ফললে মেঘালয়ের পাহাড় থেকে প্রায় রাতেই বন্য হাতীর আক্রমন ঘটে । হাতী তাড়াতে গিয়ে এ অঞ্ছলের অনেক মানুষ মারা যায় প্রতি বছর।হাতীর আক্রমন ঠেকাতে বর্তমানে ইলেক্ট্রিফায়েড তারকাটা দিয়েছে বাংলাদেশ সরকার ।ফসলের দিনে পথে প্রায়শই হাতীর বিষ্টা ও ফসলের ক্ষেতে হাতীর পায়ের ছাপ দেখা যায়। এ পথে গারো আদিবাসীর মানুষদের ও বাস। তাদের গ্রাম গুলোও চাইলে ঘুরে দেখা যায়। বাংলাদেশের অন্যতম সুন্দর ও নীরব রাস্তা এই বর্ডার রোড টি।

Image result for গজনী বর্ডার রোড

 

কিভাবে যাবেন

ঢাকার মহাখালী থেকে কুড়ীগ্রামের রাজিবপুর উপজেলার সরাসরি বাস পাওয়া যায়। বাসে নামতে হবে কামালপুর বাজার। কামালপুর থেকে ডানে যে রাস্তা গিয়েছে তাই স্থানীয় ভাবে বর্ডার রোড নামে পরিচিত।

 

কোথায় থাকবেন

বর্ডার রোডের আশেপাশে কোন থাকার বন্দোবস্ত নেই। থাকতে হলে জামালপুর সদর অথবা শেরপুর সদরে বেশ কিছু আবাসিক হোটেল আছে ,সেখানে থেকে এই রাস্তায় দিনের বেলা ঘুরে দেখা সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here